কি ভাবে গুগল প্লে স্টোরে অ্যাপ পাবলিশ করতে হয়?

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন তৈরি  করার পরবর্তী পদক্ষেপটি হল অ্যান্ড্রয়েড অ্যাপটি গুগল প্লে স্টোরে পাব্লিশ করা। বর্তমানে  ১ বিলিয়নেরও বেশি মানুষ এন্ড্রোয়েড ডিভাইস ব্যবহার করে । প্লে স্টোরে বিপুল সংখ্যক এপস রয়েছে। যেখানে ২০১২-১৩ সালের দিকে প্লে স্টোরে এপ্স এর সংখ্যা ছিলো প্রায় ৫ লাখের মতো এখন সেই সংখ্যা প্রায় সাড়ে তিন মিলিয়নের কাছাকাছি। এন্ড্রোয়েড এপস ব্যবসার জন্যে খুবই উপকারী । অনেকেই এপস পাব্লিশ করে ইনকাম করছেন। আজকে আমরা ধাপে ধাপে জানবো কিভাবে গুগল প্লে স্টোরে একটি এন্ড্রোয়েড এপ পাব্লিশ করতে হয়(How to publish an android app in google play store)

Google Play Console-এ একটি অ্যাকাউন্ট তৈরি করুন

এপ্স প্রকাশের প্রথম ধাপ হল Google play console এ একটি অ্যাকাউন্ট তৈরি করা। অ্যাকাউন্টের প্রাথমিক বিবরণ লিখুন এবং ডেভেলপারের নাম চয়ন করুন যা Google play স্টোরে আপনার ব্যবসার প্রতিনিধিত্ব করবে ৷ আপনার অ্যাকাউন্ট যাচাই এবং Google দ্বারা নিবন্ধিত হতে প্রায় দুই দিন সময় লাগে। এই একাউন্ট করতে আপনাকে ২৫ ডলার খরচ করতে হবে এবং এটি ভিসা কার্ড বা মাস্টার কার্ডের মাধ্যমে পে করতে হবে। আমাদের দেশীয় কোনো লোকাল কার্ড দিয়ে এই পেমেন্ট করা যায় না। নিজের ভিসা কার্ড না থাকলে অনলাইন থেকে ওয়ান টাইম ইউজ করা যায় এমন ভিসা কার্ড কিনতে পারেন। তবে একটি মাস্টার কার্ড থেকে দুটি console একাউন্ট খোলা হলে গুগল দুটোকেই সাসফেন্ড করে দিবে। 

মার্চেন্ট অ্যাকাউন্ট লিঙ্ক করুন

যদি আপনার এপস টি পেইড হয় অথবা সাবস্ক্রিপশন অপশন থাকে তাহলে আপনাকে আপনার ডেভেলপার console অ্যাকাউন্ট এবং Google Payments Merchant Center একটি অপরটির সাথে ইন্টারলিঙ্ক করতে হবে। এটি ট্যাক্স  এর পাশাপাশি বিক্রয় থেকে মাসিক অর্থপ্রদানের জন্য ব্যবহৃত হয়। Google Payments Merchant Center অ্যাকাউন্ট না থাকলে নিচের স্টেপ গুলো দিয়ে একটি একাউন্ট তৈরি করে নিন।  এটি খুব সহজ সেট আপ করতে পারেনঃ

  • Google Play Developer Console  এ  সাইন আপ করুন।
  • এরপরে Financial report এ যান
  • সেখান থেকে একটি পেমেন্ট অ্যাকাউন্ট তৈরি করুন।

এপ্স আপ্লোড করুন

 Google Play Developer Console একাউন্টে লোগ ইন করলে  এর ভিতরে Add new Application নামে একটি অপশন পাবেন তাতে ক্লিক করুন সেখানে ডিপল্ট ল্যাংগুয়েজ, এপস নেইম ও প্রয়োজনীয় ডিটেইলস দিন। ডিটেইলস দেয়ার পরে, Upload APK Button ক্লিক করুন । এটি সরাসরি এপস এর হোম পেইজে নিয়ে যাবে। গুগল প্লে স্টোর এপ্স আপলোড করতে সময় নেয়। আপলোডের সময় আপনার এপ্স এর আকারের উপর নির্ভর করে, এ সময়ে এপসটি ড্রাপটে থাকে।

আলফা এবং বিটা এপস টেস্টিং

এপস পাব্লিশ করার পূর্বে এটি আলফা বিটা টেস্ট করে নেয়া ভালো। গুগল প্লে নিজেই আপনাকে অ্যাপ্লিকেশনটি পরীক্ষা করার জন্য একটি অপশন দিবে।

গুগল প্লে কনসোলের APK-অপশনের ভেতরে, আলফা টেস্টিং এবং বিটা টেস্টিংয়ের অপশন রয়েছে। আপনার এপস এর APK ফাইল আপলোড করার পরে, কয়েকটি URLপাবেন যেগুলো ইউজারদের সাথে শেয়ার করা যেতে পারে । এই লিঙ্কগুলোর সাহায্যে, ব্যবহারকারীরা এপস টি ডাউনলোড করতে পারবে ও রিভিউ বা ফিডব্যাক দিতে পারবে। আপনি সেসব ফিডব্যাক অনুযায়ী এপস অপ্টিমাইজ করতে পারবেন। 

স্টোর লিস্টিং এ ডিটেইলস দিন

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের আকৃষ্ট করতে আপনার এপ্স এর পেইজগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই এর বিবরণ সুন্দর  এবং সুনির্দিষ্ট রাখুন। APK ফাইল আপলোড করার পর স্টোর লিস্টিং পেইজে যান এবং আপনার অ্যাপ্লিকেশন সম্পর্কিত বিবরন দিয়ে দিন।

  • ফুল ডেস্ক্রিপশন (৪০০০ অক্ষর পর্যন্ত)
  • শর্ট ডেস্ক্রিপশন (১২ থেকে ৮০ অক্ষর পর্যন্ত)
  • অ্যাপ স্ন্যাপশট
  • প্রমো ভিডিও

এছাড়াও আপনি কন্টাক্ট, ক্যাটাগরিসহ অন্যান্য ডিটেইলসগুলো দিতে পারেন যেগুলো পরবর্তীতে আপডেট করা যেতে পারে।

মূল্য এবং বন্টন বিবরণ যোগ করুন

এখন প্রাইস এবং ডিস্ট্রিবিউশন নিয়ে কথা বলা যাক। নিম্নলিখিত স্টেপ গুলো ফলো করুনঃ

  • আপনার এপস টি পেইড অথবা ফ্রী কিনা তা সিলেক্ট করুন। 
  • টার্গেটেড কান্ট্রি সিলেক্ট করুন।
  • আপনার এপস টি নির্দেশিত বিষয় মেনে চলছে তা জানিয়ে বাক্সগুলোতে টিক চিহ্ন দিন।
  • সেইভ করে পরবর্তী ধাপে যান। সেখানে কিছু অতিরিক্ত অপশন রয়েছে যেগুলো  অ্যাপসটি পাব্লিশ করার ক্ষেত্রে বাধ্যতামূলক না। 

শেষ কথা

একটি ভালো এপস আপনার সফলতার চাবিকাঠি হতে পারে । তাই এপস তৈরির সময় এর গুনগত মান ভালো রাখবেন, চেষ্টা করবেন এপস টি যাতে কোডিং করার মাধ্যমে তৈরি করা হয়। দুর্বল ব্যবস্থাপনার মাধ্যমে হলে সেটা গুগল রিজেক্ট করে দিতে পারে।  যদি আপনার এপ্স কোনোভাবে Google রিজেক্ট করে দেয় তবে সেটা রিকোভার করার অপশন রয়েছে।

We will be happy to hear your oughts

Leave a reply

You cannot copy content of this page

Monster Bangla
Logo
Compare items
  • Total (0)
Compare
Shopping cart