আজকের সোনার দাম কত 2022

প্রাচীনকাল থেকেই স্বর্ণ মানুষের কাছে অমূল্য সম্পদ হিসেবে পরিচত। যার দাম , মান ও প্রয়োজনীয়তা আদি থেকে আজ পর্যন্ত কমেনি বরং বেড়েই চলেছে। এই ধাতব হলুদ বর্ণের ধাতুটির চকচকে বর্ণ , সহজে বিনিময়ের মাধ্যম ও কাঠামোর স্থায়িত্বের কারণে পুরো বিশ্বের কাছে এটি অতি মূল্যবান ধাতু হিসেবে পরিচিত। সেই প্রাচীনকাল থেকে এখন পর্যন্ত সোনা তার সৌন্দর্য ও বৈশিষ্ট্য দিয়ে মানুষকে আকৃষ্ট করে রেখেছে যত দিন যায় এর দাম, মান এবং চাহিদা ততই বৃদ্ধি পায়।স্বর্ণ দিয়ে মানুষ প্রাচীনকাল থেকে বিভিন্ন ধরণের অলংকার তৈরী করে আসছে এবং এটি এখনো চলছে আর ভবিষ্যতেও চলতে থাকবে। নারীদের সৌন্দর্য বৃদ্ধিতে স্বর্ণের ভূমিকা অতুলনীয়।আর এর জন্যই হয়তোবা বিভিন্ন ধরণের অনুষ্ঠানে মানুষ স্বর্ণের দ্বারাই তার সৌন্দর্য বৃদ্ধি করে আসছে সেই প্রাচীনকাল থেকে। স্বর্ণের প্রয়োজনীয়তা এতটাই বৃদ্ধি পেয়েছে যে এখন যেকোনো অনুষ্ঠান  যেন স্বর্ণ ছাড়া সম্পূর্ণ হয় না। এই উচ্চবিলাসী ও ব্যায়বহুল ধাতুটির উপর প্রতিটি মানুষেরই আগ্রহ রয়েছে। এতটাই আগ্রহ থাকে যে মানুষ বিদেশ থেকে দেশে আসার সময় সবার আগে স্বর্ণ নেয়। 

স্বর্ণের দাম প্ৰতিদিনই উঠানামা করে এটা সবাই জানে আর এই আর্টিকেলটি আপনাকে স্বর্ণের সর্বশেষ আপডেট মূল্য জানতে সাহায্য করবে।  

22 ক্যারেট সোনার দাম আজ কত?

পুরো বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা ও চাহিদা হচ্ছে 22 ক্যারেট স্বর্ণের। বেশিরভাগ মানুষই ২২ ক্যারেটের স্বর্ণ পছন্দ করে কারণ মানুষের ব্যাবহারযোগ্য সবচেয়ে সুন্দর ও উত্তম স্বর্ণ হচ্ছে ২২ ক্যারেট স্বর্ণ। বাজারে সবচেয়ে বেশি ক্রয়-বিক্রয় হয় 22 ক্যারেটের স্বর্ণ,অন্যান্য ক্যারেটের তুলনায় এই ক্যারেটের স্বর্ণ বেশি পিউরিটি ১০০% এর মধ্যে প্রায় ৯১.৬০% ই খাঁটি স্বর্ণ থাকে যার জন্য এই স্বর্ণে খাদ খুব কম থাকে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি সর্বশেষ আপডেট অনুযায়ী 22 ক্যারেট স্বর্ণের বর্তমান বাজার মূল্য নিম্নে দেয়া হলো।

22 ক্যারেট সোনার মূল্য প্রতি ভরিতে

 

 

 

২১ ক্যারেট আজকের সোনার দাম?

২১ ক্যারেটের স্বর্ণের পিউরিটি ২২ ক্যারেটের তুলনায় একটু কম হলেও এটার এই স্বর্ণের মান অনেক ভালো। যাদের বাজেট একটু কম তাদের জন্য এই স্বর্ণ খুবই বেস্ট। যারা ২২ ক্যারেটের স্বর্ণ নিতে পারছে না তারা নির্দ্বিধায় ২১ ক্যারেটের স্বর্ণ নিতে পারে। এই স্বর্ণের খাদ ২২ ক্যারেটের তুলনায় একটু বেশি যার জন্য দাম ও একটু কম। বাংলাদেশ জুয়েলার্স সমিতি সর্বশেষ আপডেট অনুযায়ী ২১ ক্যারেট স্বর্ণের বর্তমান বাজার মূল্য প্রতি ১ গ্রাম= ৬৮৯০ টাকা এবং প্রতি ১ভরির মূল্য= ৮০৩৩৭ টাকা। 

21 ক্যারেট সোনার মূল্য প্রতি ভরিতে

১৮ ক্যারেট সোনার দাম ২০২২?

মোটামুটি সকল মানুষেরই ১৮ ক্যারেটের স্বর্ণ কিনার মতো সামর্থ্য থাকে কারণ এটার দাম তুলনামূলক অনেক কম। যারা ২১ ক্যারেট ,২২ ক্যারেট ,২৪ ক্যারেট কিনার সাহস পান না তারা খুব সহজেই ১৮ ক্যারেটের স্বর্ণ নিতে পারবেন কারণ এই স্বর্ণের খাদ অন্যান্য স্বর্ণের তুলনায় একটু বেশি থাকায় এটার মূল্য মানুষের হাতের নাগালে। খাদ একটু বেশি হলেও মান খুব ভালো। বাংলাদেশ জুয়েলার্স সমিতি সর্বশেষ আপডেট অনুযায়ী ১৮ ক্যারেট স্বর্ণের বর্তমান মূল্য প্রতি ১ গ্রাম= ৫৯১০ টাকা যার ১ ভরির দাম=৬৮৯১০ টাকা। 

18 ক্যারেট সোনার মূল্য প্রতি ভরিতে

সোনার হিসাব কিভাবে করে?

আমাদের দেশে আমরা অধিকাংশ মানুষই সোনার হিসেবে বুঝি না তাই এখানে সোনার সঠিক হিসেবের তথ্য দেওয়া হলো : 

এক ভরি= ১৬ আনা 

এক ভরি=৯৬ রতি 

এক আনা= ৬ রতি 

এক আউন্স= ২.৪৩০৫ ভরি

এক আউন্স=২৮.৩৪৯৫ গ্রাম

এক ভরি=০.৪১১৪৩ আউন্স

এক ভরি=১১.৬৬৩৮ গ্রাম

 

FB IMG 1670115307695

4728dbbc5c6763f37c33f5ebb100ad9e?s=150&d=mm&r=g

Tanvir Brain

 themarketerbd@gmail.com  https://www.monsterbangla.com

We will be happy to hear your oughts

Leave a reply

Monster Bangla
Logo
Compare items
  • Total (0)
Compare
Shopping cart