Bangladesh 64 District List । বাংলাদেশের ৬৪ টি জেলার তালিকা দেখুন

সিরিয়াল নাম্বারজেলার নাম
ঢাকা জেলা
মুন্সিগঞ্জ জেলা
মানিকগঞ্জ জেলা
নরসিংদী জেলা
কিশোরগঞ্জ জেলা
মাদারীপুর জেলা
গাজীপুর জেলা
টাঙ্গাইল জেলা
গোপালগঞ্জ জেলা
১০নারায়ণগঞ্জ জেলা
১১ফরিদপুর জেলা
১২শরীয়তপুর জেলা
১৩রাজবাড়ি জেলা
১৪চট্টগ্রাম জেলা
১৫কক্সবাজার জেলা
১৬বান্দরবন জেলা
১৭চাঁদপুর জেলা
১৮ব্রাহ্মণবাড়িয়া জেলা
১৯রাঙ্গামাটি জেলা
২০লক্ষ্মীপুর জেলা
21নোয়াখালী জেলা
22ফেনী জেলা
23খাগড়াছড়ি জেলা
24কুমিল্লা জেলা
25সিলেট জেলা
26হবিগঞ্জ জেলা
27সুনামগঞ্জ জেলা
28মৌলভীবাজার জেলা
29ময়মনসিংহ জেলা
30শেরপুর জেলা
31জামালপুর জেলা
32নেত্রকোনা জেলা
33রাজশাহী জেলা
34জয়পুরহাট জেলা
35সিরাজগঞ্জ জেলা
36বগুড়া জেলা
37পাবনা জেলা
38নওগাঁ জেলা
39চাঁপাইনবাবগঞ্জ জেলা
40নাটোর জেলা
41বরিশাল জেলা
42ঝালকাটি জেলা
43পটুয়াখালী জেলা
44বরগুনা জেলা
45পিরোজপুর জেলা
46ভোলা জেলা
47রংপুর জেলা
48গাইবান্ধা জেলা
49পঞ্চগড় জেলা
50ঠাকুরগাঁও জেলা
51লালমনিরহাট জেলা
52দিনাজপুর জেলা
53নীলফামারী জেলা
54কুড়িগ্রাম জেলা
55খুলনা জেলা
56যশোর জেলা
57মাগুরা জেলা
58নড়াইল জেলা
59ঝিনাইদহ জেলা
60বাগেরহাট জেলা
61মেহেরপুর জেলা
62সাতক্ষীরা জেলা
63কুষ্টিয়া জেলা
64চুয়াডাঙ্গা জেলা

Dhaka Division

ঢাকা বাংলাদেশের রাজধানী হিসেবে পরিচিত।  ঢাকাকে বলা হয় বাংলাদেশের প্রাণকেন্দ্র এবং এটি হচ্ছে আমাদের দেশের সবেচেয়ে বৃহত্তম শহর। দেশের অর্থনীতির প্রায় ৩৫% শতাংশের বেশী আসে ঢাকা থেকে যার জন্য ঢাকাকে আর্থিক রাজধানী হিসেবেও আখ্যায়িত করা হয়। দেশের অধিকাংশ বড় বড় কোম্পানি , অফিস -আদালত ,ব্যাংক এবং প্রশাসনিক প্রধান কার্যালয় ঢাকায় অবস্থিত। ঢাকা সারা বিশ্বে ৯ম বৃহত্তর শহর হিসেবে গণনা করা হয়েছে এবং গনসংখ্যার দিক দিয়ে ৬ নম্বর স্থান দখল করে নিয়েছে। ঢাকার সাথে বুড়িগঙ্গা নদী, শীতলক্ষ্যা নদী, তুরাগ নদী এবং ধলেশ্বরী নদী সহ আরো অনেক নদীর সংযোগ স্থান রয়েছে।  

Chittagong Division

চট্টগ্রাম হলো বাংলাদেশের আরেকটি  অন্যতম পর্যটককেন্দ্র  বিভাগ। যাকে বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী ও বলা হয়। বাংলাদেশে বেশিরভাগ বাণিজ্যিক কার্যক্রম সম্পন্ন হয় চট্টগ্রাম বিভাগে। চট্টগ্রাম হলো বানিজ্যর জন্য অন্যতম প্রধান উৎস।  সারা বছর পর্যটকের সমাহার থাকে এই বিভাগে কারণ এই বিভাগে রয়েছে বিশ্বের অন্যতম বৃহত্তম সমুদ্র সৈকত (কক্সবাজার সমুদ্র সৈকত).এছাড়াও রয়েছে  বাংলাদেশের অন্যতম জনপ্রিয় স্থান সেন্ট মার্টিন দ্বীপ। আরো অনেক জনপ্রিয় স্থান রয়েছে এই বিভাগটিতে। 

Sylhet Division

বাংলাদেশের অন্যতম সুন্দর একটি বিভাগ  হলো সিলেট বিভাগ। সিলেটের সৌন্দর্য ও মাধুর্য যেকোনো মানুষকে মুগ্ধ করে দিবে। সিলেট বাংলাদেশে চায়ের দেশ হিসেবেই সকলের কাছে পরিচিত। কারণ এই বিভাগটিতে রয়েছে আকর্ষণীয় চা বাগান। বাংলাদেশের এই বিভাগে চা উৎপাদন করা হয় এবং এটাই হচ্ছে সবচেয়ে বড় চায়ের উৎস। বাংলাদেশের এই বিভাগকে পবিত্র ভূমি হিসেবেও গণ্য করা হয় কারণ সিলেটে রয়েছে হযরত শাহজালাল (রহমতুল্লাহি আলাইহি) পবিত্র মাজার। অসংখ্য পর্যটনকেন্দ্র নিয়ে অবস্থিত এই বিভাগটি। সিলেট বিভাগ সুরমা নদীর তীরে অবস্থিত। এবং এই বিভাগের জনসংখ্যা প্রায় অর্ধ মিলিয়নেরও বেশি।

Mymensingh Division

ময়মনসিংহ হচ্ছে বাংলাদেশের আরেকটি অন্যতম প্রাচীন জেলা। এক সময়ের বাংলাদেশের সবচেয়ে বৃহত্তম জেলা ছিল এটি।  বাংলাদেশের অন্যান্য জেলার থেকে বেশী সাংস্কৃতিক খাবারে মুখরিত ময়মনসিংহ। বাংলাদেশের প্রাচীনতম শহরগুলোর মধ্যে ময়মনসিংহ ও অন্যতম। এই জেলাটি দেখতেও যেমন সুন্দর তাদের সাংস্কৃতিক খাবার গুলো ও খুব বিখ্যাত। ঐতিহ্য ও সাংস্কৃতিক দিক এই জেলাটি বাংলাদেশের অন্যতম জেলা হিসেবে পরিচিত। 

Rajshahi Division

বাংলাদেশের আরেকটি সুন্দর ও বহুল পরিচিত জেলা হচ্ছে রাজশাহী জেলা। এটি ও  বাংলাদেশের বাণিজ্যর দিক দিয়ে খুব এগিয়ে। এই বিভাগকে শিক্ষার প্রানকেন্দ্রও বলা হয়। আম এবং লিচুর জন্য খুবই বিখ্যাত এই জেলাটি। অনেকের মতে , এই জেলাটি হচ্ছে  বাংলাদেশের সবচেয়ে পরিষ্কার এবং সবুজ অরণ্যের বিভাগ। এই জেলার মানুষের ভাষা খুবই মধুর হয়ে থাকে। রাজশাহীর সাথে রেলওয়ের বিভাগের খুব ভাল যোগাযোগ রয়েছে। এই জেলাটি ভারতের বোর্ডেড এবং পদ্মা নদীর তীরে অবস্থিত।

Barisal Division

 বাংলাদেশের বহুল সুপরিচিত একটি বিভাগ হচ্ছে বরিশাল বিভাগ। এই জেলাটি  পদ্মা নদীর উপর অবস্থিত। এই বিভাগে অনেক পর্যটনকেন্দ্র রয়েছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় স্থান হলো  কুয়াকাটা সমুদ্র সৈকত। বাংলাদেশের এটাই একমাত্র স্থান যেখানে  সূর্যোদয় ও সূর্যাস্ত দুটিই দেখা যায়। এই মুহূর্তটি উপভোগ করার জন্য অসংখ্য পর্যটক এখানে ভিড় জমায়। বরিশালকে নদীমাতৃক জেলাও বলা হয়ে থাকে। শিক্ষার হারের দিক দিয়েও এই জেলাটি খুব এগিয়ে। 

Rangpur Division

রংপুর বাংলাদেশের আরেকটি বিভাগের মধ্যে একটি।  এই বিভাগটি স্বীকৃতি পেয়েছে ০১ জুলাই ২০১০ তারিখে। পূর্বে এটি রাজশাহী বিভাগের আওতাভুক্ত ছিল। ট্রেনের মাধ্যমে এই বিভাগটির যোগাযোগ ব্যবস্থা খুবই সহজ। এই জেলায় অনেক ঐতিহাসিক স্থান আছে যা দেখার মত। এই জেলাটিও প্রাকৃতিক বৈচিত্র্য ও সৌন্দর্যের লীলানিকেতন দিয়ে ভরা। 

Khulna Division

বাংলাদেশের তৃতীয় বৃহত্তম বিভাগ হচ্ছে খুলনা। এই বিভাগটি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৬০ সালে। এই বিভাগে দেখার মত অসংখ্য সুন্দর জায়গা আছে। খুলনাতে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন সেখানে অবস্থিত। আর এই সুন্দরবন হচ্ছে বাংলাদেশের আরেকটি প্রাণকেন্দ্র।  বাংলাদেশের আরেকটি  শিল্পের কেন্দ্র হিসেবে পরিচিত এই বিভাগটি। এই খুলনা জুড়ে রয়েছে বঙ্গোপসাগরের বেশ কয়েকটি দ্বীপ। অসংখ্য পর্যটক কেন্দ্র নিয়ে অবস্থিত এই জেলাটি। 

4728dbbc5c6763f37c33f5ebb100ad9e?s=150&d=mm&r=g

Tanvir Brain

 themarketerbd@gmail.com  https://www.monsterbangla.com

We will be happy to hear your oughts

Leave a reply

Monster Bangla
Logo
Compare items
  • Total (0)
Compare
Shopping cart