আয়াতুল কুরসির বাংলা উচ্চারণ, অর্থ ও ফজিলত | Ayatul Kursi Bangla

আয়াতুল কুরসির বাংলা উচ্চারণ, অর্থ ও ফজিলত আমাদের সকলের জানা আবশ্যক। ইসলাম ক্যাটাগরির  এই পর্বে আমরা আয়াতুল কুরসির উচ্চারণ, অর্থ ও ফজিলত জানবো। আমাদের সৃষ্টিকর্তা মহান আল্লাহ তায়ালা মানব জাতির জন্য সৃষ্টি করেছেন কোরান মাজীদ। যা আমাদের শেষ নবী হযরত রাসূল (সঃ) এর উপর নাজিল করা হয়েছিলো দীর্ঘ ২৩ বছরে। কোরান মাজীদে লিপিবদ্ধ করা হয়েছে মানব জীবনের পথ চলার সকল সমাধান।

সূরা আল-বাকারার একটি পার্ট বা অংশ হলো আয়াতুল কুরসি। ইহা হলো ২৫৫ তম আয়াত যার মধ্যে রয়েছে ১০ টি বাক্য। এই আয়াতে মহান আল্লাহর ক্ষমতার বর্ণনা করা হয়েছে। বলা যায় এই আয়াতুল কুরসী পড়লে বিপদ আপদ থেকে বাঁচার সাথে কল্যান সাধিত হয়। এছাড়া এই আয়াতের দ্বারা শয়তানের কুমন্ত্রনা থেকেও মুক্তি পাওয়া যায়। ইহা আল কোরানের শ্রেষ্ঠতম আয়াত বলা চলে। ফজিলতের কথা বলতে গেলে সহীহ হাদিসে এর বর্ণনা পাওয়া গেছে।

আয়তুল কুরসী কুরসি হচ্ছে এই-

ayatul kursi bangla.jpg

আয়াতুল কুরসীর ফজিলত

এই সূরার ফজিলতের কথা বলতে গেলে শেষ করা সম্ভব হবে না। আমাদের শেষ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদা হযরত উবাই ইবনে কাবকে বললেন তুমি কি জানো কোন আয়াত সব থেকে বেশি ফজিলত বহন করে? তখন ইবনে কাব পতিউত্তরে বললেন ইয়া রাসূল আল্লাহ সেই আয়াতটি হলো আয়াতুল কুরসী। তখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই উত্তরটি  শুনার পর তাকে বললেন  এই উত্তম জ্ঞানের জন্য তোমাকে ধন্যবাদ জানাই। (মুসনাদে আহমদ)

  • নবী  (সঃ) হতে বর্ণিত তিনি বলেছেন: যদি কোনো ব্যক্তি প্রতিবার ফরজ নামাজ শেষে আয়াতুল কুরসি পাঠ করে, তবে তার যখন মৃত্যু হবে তখন তার জান সহজ ভাবে কবজ করা হবে।   তার মৃত্যুর সময় সহজভাবে জান কবজ করা হবে।
  • নবী (সা.) বলেন যে, আল্লাহর কসম করে বলছি, যার কাছে আমার প্রান লিপিবদ্ধ  আয়াতুল কুরসীর জিহবা ও ঠোট রয়েছে। ইহা আল্লাহর আরশে পাকের পায়ার নিকট মহান আল্লাহর প্রশংসা করতেই থাকবে যা উবাই বিন কাব থেকে বর্ণনা করা হয়েছে। [মুসনাদে আহমদ: ২১৬০২]
  • মহা পবিত্র গ্রন্থ আল- কোরানের এই আয়াত অর্থাৎ আয়াতুল কুরসি যে পাঠ করবে, আমাদের নবী হযরত রাসূল (সা.) বলেছেন, যে সমস্ত লোক প্রত্যেক নামাজের পর এই আয়াতটি তেলাওয়াত করবে, তখন সেই সমস্ত লোকের জান্নাতে পৌছাতে মৃত্যু ছাড়া আর কোনো ধরনের বাঁধার সম্মুক্ষিন হবে হবে না।

 

প্রতিটি মুসলমানের কোরান শিখা জরুরী সেই সাথে বিভিন্ন সূরা, দোয়া সহ তাসবীহ গুলো মুখস্ত করা অত্যাবশক।

আয়াতুল কুরসি PDF Download

We will be happy to hear your oughts

Leave a reply

You cannot copy content of this page

Monster Bangla
Logo
Compare items
  • Total (0)
Compare
Shopping cart