আল কুরআনের ভাষা শিক্ষা বই রিভিউ

মানব জাতিকে সঠিক পথে রাখার জন্যে মহান আল্লাহ তা আলা যুগে যুগে বহু নবী ও রাসূল প্রেরন করেছেন। রাসূলগনকে দেয়া হয়েছে আল্লাহ পাকের পক্ষ থেকে আসমানী কিতাব যার মাধ্যমে সব জাতি-ই তাদের প্রতি আল্লাহ পাকের আদেশ নিষেধ সম্পর্কে অবহিত হয়েছেন। নবুয়্যতের এ ধারার সমাপ্তি হয়েছে আমাদের প্রিয় নবী ও সর্বশ্রেষ্ঠ মানব হযরত মোহম্মদ মোস্তফা (সাঃ) এর মাধ্যমে যার উপর নাযিল হয়েছে সবচেয়ে সম্মানিত ও একাধারে সমস্ত পৃথিবীর মানুষের প্রতি মহানির্দেশিতগ্রন্থ আল কুরআন। 

আল কুরআন পৃথীবির ইতহাসে সর্বশ্রেষ্ঠ গ্রন্থ। মানব জাতির জন্যে সমগ্র জীবন বিধান এই গ্রন্থে উল্লেখ করা হয়েছে। আল কুরআন নাযিল হয়েছে আমাদের নবীর মাতৃভাষায় অর্থাৎ আরবীতে। কুরআনের ভাষা সাহিত্যিক ভাষার মতো করে হয়েছে। তাই আমরা যারা আরবী ভাষায় দক্ষ না তারা এ ভাষা বুঝা সম্ভব না । আরবী ভাষা জানলেও এই গ্রন্থ সম্পূর্ণরুপে বুঝা কঠিন কারন এটি সাহিত্যিক ভাষায় রচিত।  যেহেতু এ গ্রন্থের কোনোরুপ পরিবর্ধন বা পরিমার্জন সংস্করন নিষেধ তাই আজও পর্যন্ত কুরআন যেভাবে নাযিল হয়েছিলো এখনো ঠিক সেভাবেই আছে। যারা ইসলামীক বিষয়ে পড়াশুনা করেছেন বা ধর্মীয় বিদ্যায় উচ্চ ডিগ্রী লাভ করেছেন কেবল তারাই কুরআনের বিষয়বস্তু বুঝতে পারে ও ব্যাখ্যা করতে পারে। কিন্তু আজকের দিনে বেশিরভাগ মানুষ-ই জেনারেল শিক্ষায় শিক্ষিত। এ বিশাল জনগোষ্ঠী কুরআন শুধু দেখে দেখেই পড়ে কিংবা অনেকে দেখে দেখেও পড়তে পারে না। তাই তারা আল্লাহ পাকের এই মহাগ্রন্থের মর্যাদা ও ভাবার্থ বুঝতে ব্যর্থ হয়। অনেকেই আছেন খুব চেষ্টা করেন কুরআনের ভাষা বুঝার জন্যে কিন্তু বাংলায় অনুবাদ করা কুরআন পড়েও পরিপূর্ণ বুঝা কঠিন কুরআনের ভাষাগত দিকের জন্যে।

বইয়ের লিংকঃ আল কোরানের ভাষা শিক্ষা

এসব বিষয় মাথায় রেখে বিশেষ করে জেনারেল শিক্ষিত মানুষদের পরিপূর্নভাবে পবিত্র কুরআন মাজিদ বুঝার জন্যে আল কুরআনের ভাষা শিক্ষা বইটি তৈরি করা হয়েছে। ইনশাল্লাহ আশা করা যায়, বইটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে এবং বার বার অনুশীলন করলে কুরআন মাজিদের ভাষা নিজের ভাষায় বুঝতে সমর্থ হবেন। 

মানবজাতির জন্যে পরিপূর্ণ জীবন বিধান হলো আল কুরআন যা প্রত্যেকের বুঝে পড়া উচিৎ। কিন্তু আমাদের মাতৃভাষা বাংলা তাই আমরা আরবি দেখে দেখে পড়তে পারলেও তাতে কি বলা হয়েছে তা বুঝতে পারি না। খোদ আরবী ভাষাভাষীর মানুষও কুরআনের গভীর ব্যাখ্যা বুঝতে পারে না।

বইয়ের লিংকঃ আল কোরানের ভাষা শিক্ষা

বইটির বিশেষ কিছু বৈশিষ্ট্য হলোঃ

১. এই বইটি এমনভাবে লেখা হয়েছে যা যেকোনো মানুষের কাছে সহজে বোধ গম্য হবে। বইটি ভালোভাবে বুঝতে আপনাকে আরবী ভাষা জানার কোনো প্রয়োজন নেই। আপনি বাংলা ইংরেজি রিডিং পড়তে পারলেই হলো। 

২. প্রায় ৫ বছরেরও বেশি সময় নিয়ে দেশি বিদেশি অনেকগুলো বই রিসার্চ করে এই বইটি তৈরি করা হয়েছে। বইটির সব কিছুই অত্যন্ত সাজানো গোছানো সহজবোধ্য করে লেখা ।

৩. এই বইতে টেবিল আকারে প্রতিটি আরবী শব্দকে বাংলা ও ইংরেজি প্রতিশব্দে চয়ন করা হয়েছে। যেখানেই কোনো আরবী শব্দ আছে তাঁর সাথেই পাওয়া যাবে বাংলা ও ইংরেজি শব্দ।

৪. প্রতিটি টপিককে পাঠকের নিকট সহজে বুঝার জন্যে এখানে অনেক উদাহরন দেয়া হয়েছে যার বেশিরভাগ-ই সরাসরি পবিত্র কুরআন থেকে নেয়া হয়েছে। উদাহরনগুলো আরবীর সাথে বাংলা ও ইংরেজি সংযোজন করা হয়েছে। 

৫.  প্রতিটি টপিক এমন স্টাইলে রাখা হয়েছে যে এমন স্টাইলে লেখা বই দ্বিতীয়টি পাওয়া কঠিন। আপনারা একবার পড়লেই তা বুঝতে পারবেন।

৬. এই গ্রন্থটিতে সর্বমোট ১০টি অধ্যায় রয়েছে যাতে পৃষ্ঠা রয়েছে ৩৬২টি। আশা করা হচ্ছে গ্রন্থটির দ্বিতীয় সংস্করনে আরো কিছু অধ্যায় যুক্ত হবে।

বইটি কিনতে পারেন বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট হাটবাজার৩৬৫.কম থেকে। বইয়ের লিংকঃ আল কোরানের ভাষা শিক্ষা

4728dbbc5c6763f37c33f5ebb100ad9e?s=150&d=mm&r=g

Tanvir Brain

 themarketerbd@gmail.com  https://www.monsterbangla.com

We will be happy to hear your oughts

Leave a reply

Monster Bangla
Logo
Compare items
  • Total (0)
Compare
Shopping cart